লিডিং ইউনিভার্সিটিতে বিভাগীয় বিতর্ক অনুষ্ঠিত

বিতর্ক মেধা ও মননের চর্চাকে শাণিত করে
— দানবীর ড. সৈয়দ রাগীব আলী

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ডিবেটিং ক্লাবের আয়োজনে দেশের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা “ডিভিশনাল ডিবেট ফেস্ট” অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর ২০২৪) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের গ‍্যালারী-১ এ অনুষ্ঠিত লিডিং ইউনিভার্সি ডিবেটিং ক্লাব ডিভিশনাল ডিবেট ফেস্ট-এর গ্র‍্যান্ড ফাইনাল এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ী বিতার্কিকদের পুরস্কার প্রধান করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী। এসময় তিনি বলেন, বিতর্ক মেধার বিকাশ ঘটায়। আজকের এ প্রতিযোগিতায় যেভাবে সিলেট এবং সিলেটের বাইরে থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে তা খুবই ভালো উদ‍্যোগ এবং এতে শিক্ষার্থীদের পারস্পরিক মেধা বিনিময়ের মাধ‍্যমে নিজেদের মেধা ও মননের চর্চাকে শাণিত করার একটি কার্যকর সুযোগ। নগর থেকে একটু দূরে প্রাকৃতিক সুন্দর পরিবেশে এ বিশ্ববিদ্যালয়ের এগিয়ে চলছে, এধরনের অনুষ্ঠান আয়োজন এবং সবার সম্মিলিত প্রয়াসে শিক্ষার মানোন্নয়নে এগিয়ে আসার আহবান জানান তিনি।
এবারের বিভাগীয় বিতর্কে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট এগ্রিকালচার ইউনিভার্সিটি, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি, এম সি কলেজ, লিডিং ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি মহিলা কলেজ, সিলেট সরকারি কলেজ, ব্লুবার্ড হাই স্কুল এন্ড কলেজ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ‍্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ‍্যালয় এবং ইম্পরিয়াল কলেজ মৌলভীবাজার।  আন্ত:স্কুল পর্যায়ে বিজয়ী সিলেট সরকারি উচ্চ বিদ‍্যালয় এবং রানার আপ ব্লুবার্ড স্কুল। আন্ত:কলেজ পর্যায়ে বিজয়ী  সিলেট সরকারি মহিলা কলেজ এবং রানার আপ সিলেট এম. সি. কলেজ। আন্ত:বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী দল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘এস.উ.ডি.এস. চেতনা একাত্তর’ এবং রানার আপ একই বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট এসডি রেনেসাঁ ‘।
ডিবেটিং ক্লাবের উপদেষ্টা কাজী মো. জাহিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া। এসময় উপস্থিত ছিলেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন রুমেল এম. এস. রহমান পীর, রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, ট্রাস্টি বোর্ড সদস্য দেওয়ান সাকিব আহমেদ, ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, প্রক্টর মো. মাহবুবুর রহমান, ব‍্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ শাহানশাহ মোল্লা, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ, ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) প্রফেসর কবির আহমেদ, ডিবেটিং ক্লাবের সহ-উপদেষ্টা মো. জামানের রহমান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, বিতর্ক প্রতিযোগিতার বিচারকবৃন্দ, প্রতিযোগীয় অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং লিডিং ইউনিভার্সিটির ডিবেটিং ক্লাব সভাপতি ইরতিজা দোহা,  সাধারণ সম্পাদক  প্রতীম দাস বাধন,  সহ – সভাপতি  দীপ্ত বনিক, কুশল কান্তি দে, নিশাত আঞ্জুম, সহ- সাধারণ সম্পাদক প্রান্ত মজুমদার, মাসুদ রানা এবং অন‍্যান সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডিবেটিং ক্লাবের সভাপতি মো. ইরতিজা রহমান দোহা এবং সদস‍্য প্রিয়তা তাসমিম ঐশী।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.